1. nokhatronews24@gmail.com : ajkarsatkhiradarpan darpan : ajkarsatkhiradarpan darpan
  2. install@wpdevelop.org : sk ferdous :
সাতক্ষীরায় দন্ত চিকিৎসায় ডাঃ আবুল কালাম বাবলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন - আজকের সাতক্ষীরা দর্পণ
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:১১ অপরাহ্ন
১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ খবর :
📰সাতক্ষীরায় ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারের ১১তম বছর পূর্তি উপলক্ষে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত📰সাতক্ষীরায় চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৪ ডিগ্রি📰কালিগঞ্জে মাটি মিশ্রিত ভেজাল গবাদিপশু খাদ্য বিক্রির অভিযোগ📰প্রচন্ড গরমে তৃষ্ণার্তদের মাঝে ঠান্ডা পানি ও খাবার স্যালাইন বিতরন করেছেন; এমপি স্বপন📰আজ রাত থেকে তাপপ্রবাহ প্রশমিত হতে পারে📰মহান মে দিবসে সাতক্ষীরা জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা📰সাতক্ষীরার বাগদা চিংড়ি রপ্তানি আয় বেড়েছে📰সাতক্ষীরাসহ ১৫ জেলায় এপ্রিলে তাপমাত্রা ৪০ডিগ্রির ওপর📰ঐতিহাসিক মে দিবস আজ📰সাতক্ষীরায় শ্রমিক দলের মে দিবসের র‌্যালি

সাতক্ষীরায় দন্ত চিকিৎসায় ডাঃ আবুল কালাম বাবলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন

মোঃ তুহিন হোসেন সাতক্ষীরা:
  • হালনাগাদের সময় : মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪
  • ৩৭ সংবাদটি পড়া হয়েছে

মোঃ তুহিন হোসেন সাতক্ষীরা: সাতক্ষীরার ঐতিহ্যবাহী তুফান কোম্পানির এক অঙ্গসংগঠন তুফান ডেন্টাল ক্লিনিক। জন্ম ১৯৩৫ সালে। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ডাঃ শেখ মোসলেম। দেশ বিভাগের পর তিনি ভারত থেকে তৎকালীন পূর্বপাকিস্তান বর্তমান বাংলাদেশে চলে আসেন। বাংলাদেশে এসে তিনি সাতক্ষীরার প্রত্যান্ত এলাকার মানুষের বিনামূল্যে দাঁতের চিকিৎসা সেবা দেন। ভ্রাম্যমান চিকিৎসক হিসেবে গরীব ও অসহায় মানুষের সেবা দিতে থাকেন। মানুষ ডাঃ শেখ মোসলেম-এর চিকিৎসায় দাঁতের বিভিন্ন ব্যাধি থেকে পরিত্রাণ পেতে শুরু করেন। এভাবে তিনি সাতক্ষীরার মানুষের কাছে খুব প্রিয় মুখ হয়ে ওঠেন। তখন তিনি সাতক্ষীরা তুফান ডেন্টাল ক্লিনিক হিসাবে একটি ক্লিনিক চালু করেন। প্রবীণ দাঁতের চিকিৎসক ডাঃ শেখ মোসলেম-এর মৃত্যুর পর তার পুত্র ডাঃ আবুল কালাম বাবলা তুফান ডেন্টাল ক্লিনিকের হাল ধরেন।
ডাঃ আবুল কালাম বাবলা ১৯৫৮ সালের ২ ফেব্রæয়ারি বাংলাদেশের সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন। তুফান কোম্পানি লিমিটেডের মূল প্রতিষ্ঠাতা হিসাবে ডাঃ শেখ মোসলেম বর্তমানে এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন। সাম্প্রতিক বছরগুলোতে তিনি ব্যবসায়ের মধ্যে পুরো সময় কাজে লাগিয়েছেন। তার পরিবর্তিতে সাতক্ষীরায় দাতব্য এবং সামাজিক কাজে মনোনিবেশ করেছেন।
২২ বছর বয়েসে আবুল কালাম বাবলা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ডেন্টাল ক্লিনিকের মাধ্যমে সরাসরি আরও বহু লোকের সেবা করার সুযোগ দেখেছিলেন। এখানেই তিনি তার কেরিয়ার তৈরির পাশাপাশি চারপাশের দরিদ্র মানুষকে সাহায্য করতে এগিয়ে আসেন।
দাঁতের সুচিকিৎসার জন্য সাতক্ষীরা বাসীর কাছে তুফান কোম্পানি একনামে পরিচিত। শুধু তাই নয় সেই পরিচয়ে স্থানটির নাম হয় তুফান কোম্পানির মোড়, যা সর্বসাধারণ এক নামে চেনে। ডাঃ শেখ মোসলেম সাতক্ষীরাতে ১৯৫০ সালে হাঁটি হাঁটি পা পা করে গড়ে তোলেন এই প্রতিষ্ঠানটি। দেশসেবা সহ শ্রমিকদের কল্যাণে রয়েছে এর গুরুত্বপূর্ণ অবদান।
ডাঃ শেখ মোসলেম ১৯৯০ সালে মৃত্যুবরণ করেন। মৃত্যুর পর প্রতিষ্ঠানের হাল ধরেন তারই যোগ্য পুত্র ডাঃ আবুল কালাম বাবলা। বর্তমানে চেয়ারম্যান হিসাবে প্রতিষ্ঠানের দ্বায়িত্ব পালন করলেও তিনি চেম্বারে নিয়োমিত রোগী দেখেন। বহুল প্রচারিত তুফান ডেন্টাল ক্লিনিকে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত রোগী দেখা হয়। এই ক্লিনিক দন্ত বিষয়ক বিডিএস সনদ প্রাপ্ত ৪ জন ডাক্তার সহ অভিজ্ঞ ৭ জন ডাক্তার দ্বারা পরিচালিত। ডাঃ আবুল কালাম বাবলার কন্যা সামিমা সুলতানা তন্বী বিডিএস সহ দন্ত বিষয়ে জাপান থেকে পিএইচডি ডিগ্রী লাভ করেন। তার পুত্র তানজিন কামাল তমাল কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন এবং ছোট কন্যা সাদিয়া সুলতানা বেসরকারি বিশ^ বিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশুনা করেন। ডাঃ আবুল কালাম বাবলা দাঁতের ডাক্তার হিসেবে এতটাই পরিচিতি লাভ করেছেন যে তার হাতের স্পর্শে আল্লাহর রহমতে রোগী পুরোপুরি সুস্থ হয়ে ওঠেন।
শুধু তাই নয় সাতক্ষীরার মানুষের দাঁতের চিকিৎসা সহ যশোর, খুলনা, বাগেরহাট, বরিশাল, কুষ্টিয়াসহ ঢাকা থেকেও বহু রোগী এখানে চিকিৎসা নিতে আসে। তিনি সাতক্ষীরায় গরিবের বন্ধু ও বিশিষ্ট সমাজ সেবক হিসাবে গণ-মানুষের কাছে খুবই পরিচিত। তার ক্লিনিকে প্রতিবন্ধি সহ ২৮ জন কর্মচারি চাকুরি করেন।
ডাক্তার আবুল কালাম বাবলা নিরলসভাবে ধনী-গরিব নির্বিশেষে সকল মানুষকে সেবা দিয়ে যাচ্ছেন। হতাশার অতল গহŸরে নিমজ্জিত রোগগ্রস্ত মানুষগুলোর জীবনে নতুন আলোর সন্ধান এনে দিচ্ছেন। অর্থ সংকটে জর্জরিত মানুষগুলো তার আন্তরিক প্রচেষ্টায় সুস্থ স্বাভাবিক জীবন ফিরে পাচ্ছে। এতে বহু পরিবার অন্ধকারের অমানিশা কেটে গেছে। তারা নতুন করে সংসার আলোকিত করার স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে। ডাক্তার আবুল কালাম বাবলা খুবই প্রানবন্তভাবে আলাপচারিতায় ধনী গরীব সাধারণ রোগীদের নতুন করে বাঁচার প্রেরণা দিয়ে চিকিৎসা সেবা প্রদান করেন। সরবরাহ আছে এমন ওষুধ নির্বাচনের ক্ষেত্রে রোগীদের সামর্থ্যে দিকে লক্ষ্য রেখে খুবই ভালো কোম্পানির কম দামের ওষুধ লেখেন। তিনি ওষুধ কোম্পানীর প্রতিনিধিদের দেওয়া স্যাম্পল ওষুধ গরীবদের মধ্যে বিতরণ করে দেন। এভাবে তিনি সর্ব শ্রেণীর মানুষকে তার চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন।

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর :

সম্পাদক মণ্ডলীর সভাপতি:

এম এ কাশেম ( এম এ- ক্রিমিনোলজি).....01748159372

alternatetext

সম্পাদক ও প্রকাশক:

মো: তুহিন হোসেন (বি.এ অনার্স,এম.এ)...01729416527

alternatetext

বার্তা সম্পাদক: দৈনিক আজকের সাতক্ষীরা

সিনিয়র নির্বাহী সম্পাদক :

মো: মিজানুর রহমান ... 01714904807

নিবার্হী সম্পাদক :

এস.এম আবু রায়হান (বি.বি.এ)...01735045426

© All rights reserved © 2020-2023
প্রযুক্তি সহায়তায়: csoftbd