1. nokhatronews24@gmail.com : ajkarsatkhiradarpan darpan : ajkarsatkhiradarpan darpan
  2. install@wpdevelop.org : sk ferdous :
পাটকেলঘাটার রাস্তা বেহাল দশা - আজকের সাতক্ষীরা দর্পণ
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন
৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ খবর :
📰সাতক্ষীরাসহ দেশের ৪২ জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ📰সাতক্ষীরা জেলাধীন স্থানীয় অর্থায়নে গঠিত সততা স্টোরের অনুকূলে বরাদ্ধ প্রদান ও মতবিনিময় সভা📰সাতক্ষীরা সরকারি কলেজ রোডের বেহাল দশায় চরম দূর্ভোগে জনগণ📰সাতক্ষীরার বাজারে হলুদের দাম কমেছে📰নির্বাচন কমিশনের প্রধান কাজ হলো একটি সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ নির্বাচন উপহার দেওয়া-নির্বাচন কমিশনার📰পারুলিয়ার ‘মামলাবাজ’ আবদারের কাছে জিম্মি গ্রামের সাধারণ মানুষ📰কুলিয়ায় রাইট-টু-গ্রো প্রজেক্টের স্কুল বেস ক্যাম্পেইন📰সুপার ও শিক্ষকবৃন্দের ঐকান্তিক প্রচেষ্টায়! খলিলনগর আমিনিয়া মহিলা দাখিল মাদ্রাসার শতভাগ সাফল্য📰সাতক্ষীরায় তেলজাতীয় ফসলের উৎপাদন সেরা ৫ জন কৃষকে পুরস্কার বিতরণ📰খুলনায় স্মার্ট কৃষি প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার

পাটকেলঘাটার রাস্তা বেহাল দশা

জহর হাসান সাগর তালা
  • হালনাগাদের সময় : বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩
  • ১২৬ সংবাদটি পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধি:  সাতক্ষীরা জেলার তালা উপজেলার একটি প্রশাসনিক অঞ্চল পাটকেলঘাটা এটি একটি বানিজ্যিক কেন্দ্র। বানিজ্যিক কেন্দ্র হিসাবে অতি পরিচিত হলেও নেই অবকাঠামোগত উন্নয়নের ধারা। সকল প্রকার সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত পাটকেলঘাটা। বিভিন্ন পত্রিকায় বার বার সংবাদ প্রকাশ করার পরেও আশানুরূপ সাড়া না পেয়ে হতাশা প্রকাশ করেছেন বাজারের ব্যাবসায়ীরা।
সরেজমিনে দেখা গেছে পাটকেলঘাটা আদর্শ বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় এর সামনে রাস্তা এখন পানির নিচে। এছাড়া বাজারের মূল-সড়ক বছর চারেক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে । বর্তমানে বাজারের কালীবাড়ি রোড,বল ফিল্ড রোড, পল্লী বিদ্যুৎ রোড সহ বাজারে সকাল রাস্তা পানির নীচে তলিয়ে গেছে, পরিণত হয়েছে বড় বড় গর্তের ।বেহাল দশায় জনগুরুত্বপূর্ণ এ সড়কগুলোর মধ্যে আরো রয়েছে পাটকেলঘাটার কলেজ রোড, পাঁচ রাস্তা মোড় , কাউন্সিল রোড, গাড়ীহাটা রোড, অন্যতম। একটু বর্ষায় রাস্তাগুলোতে কোথাও হাঁটু পানি কোথাও কোমর পানি জমে যায়।পাটকেলঘাটা বাজারে প্রায় ৩ হাজার ব্যাবসায়ী প্রতিষ্ঠান রয়েছে।এবং এখানে রয়েছে জেলার অন্যতম গরুর হাট, ধানের হাট সহ খুলনা বিভাগের সহ বড় পানের বাজার।পাটকেলঘাটার এই মোকাম থেকে প্রতি বছরে প্রায় কোটি টাকা রাজাস্ব আসে সরকারের। কয়েকজন ব্যাবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে পাটকেলঘাটা বাজারের ব্যবসায়ীরা পড়েছে সংকটে , চার বছর ধরে এমন অবস্থায় তারা ব্যাবসা করছেন কোন রকম। এত প্রতিকুলতা পেরিয়ে মালামাল আনা নেওয়া অসম্ভব হয়ে গেছে। দেশের বিভিন্ন বড় বড় শহরের পাইকারী ব্যাবসায়ীরা আসছে না এই বানিজ্যিক নগরীতে। ছোট বড় মালবাহী ট্রাক মালামাল সরবরাহ করতে আসছে না। যদিও কোন মালবাহী আসছে তার ভাড়া টানতে হচ্ছে তার গুন, আর তাতে করে মালামাল ক্রায়ের ক্ষেত্রে অধিক দাম পড়ে যাচ্ছে। দ্রব্যমূল্যের উর্ধ্বগতি মধ্যে আরো বেশি দাম ধরলে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যায়। মাল আনা নেওয়া না করতে পারলে ব্যাবসা করবে কি ভাবে। ব্যাবসা বন্ধের উপক্রম দেখা দিয়েছে এই মোকারমে ব্যাবসায়ীদের।ফলে চরম দুর্ভোগ পোহাচ্ছেন এ সকল রাস্তায় যাতায়াতকারী হাজার হাজার বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। এদিকে প্রতি বুধবার ও শনিবার সাপ্তাহিক হাটের দুই দিন লাখো ক্রেতা-বিক্রেতা পাটকেলঘাটায় আসেন। এছাড়া এলাকার স্কুল-কলেজের হাজারো ছাত্র-ছাত্রী এসব পথে যাতায়াত করেন। কিন্তু রাস্তার বেহাল দশার কারণে চরম বিড়ম্বনা পোহাতে হচ্ছে তাদেরকে।দীর্ঘদিন ধরে সংস্কার না করা ও কোন রাস্তায় ড্রেনেজ ব্যবস্থা না থাকায় দীর্ঘস্থায়ী জলাবদ্ধতায় রাস্তাগুলোর এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানান সাধারণত মানুষ।
স্কুল ইউনিফর্মে লাল কাদামাটি মাখা হাইস্কুল রোডে কয়েকজন স্কুল ছাত্র বলেন ১৫ আগষ্ট আজ আমরা জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শাহাদাত বার্ষিকীতে রাস্তায় পানি ও গর্ত থাকার কারনে র‌্যালি দিতে পারিনি। আমরা স্কুলে যাওয়া আসা করতে খুব কষ্ট হয় চার পাঁচ বছর ধরে আমাদের হাইস্কুল রোড় পানিতে তোলানো। নাম প্রকাশ না করলেও তারা বলেন আমাদের এমপি স্যার শুধু গল্প দেয় কাজের কাজ কিছুই না।
হাইস্কুল রোডে পানির মধ্যে চালিয়ে আসা ট্রাক চালক জমির উদ্দিন, বলেন আমাদের এখানে কেউ ভালো না চেয়ারম্যান ভালো না, মেম্বার ভালো না, উপজেলা চেয়ারম্যান ভালো না ,আর এমপি তো মোটেও ভালো না দেখলাম না কোন দিন। কালিবাড়ী রোডে ইঞ্জিন ভ্যান চালক হায়দার আলী বলেন আর পারছি না আমাদের পাটকেলঘাটা দেখার কেউ নেই এমপি সাহেব আমাদের কিছুই করলো না। এ্যসিল্যান্ড অফিস রোড়ে ভ্যান চালক রহমত আলী,বলফিল্ড রোডে ভ্যান চালক মুনতাজ উদ্দিন জানান কি আর বলবো এনজিও থেকে ঋণ নিয়ে ভ্যানগাড়ী কেনা এই ডিজিটাল রাস্তার ভ্যান চালিয়ে কিস্তির টাকা শোধ তো দুরের কথা সংসার চালাতে পারছি না। পাটকেলঘাটা বাজারের মুদি দোকানদার লিটন হোসেন দৈনিক আজকের সাতক্ষীরা দর্পনকে বলেন ব্যাবসা করতে পারছি না কাদামাটি ভেঙে কেউ আসে না ।এমপি সাহেব কে তো দেখলাম না, কোন দিন খোঁজ নিল না কয়েক বছর ধরে রাস্তায় পানি জমে আছে । দেখার কেউ নেই । কালীবাড়ি এলাকার জুতা ব্যাবসায়ী মাহাতাব উদ্দিন ও চা বিক্রেতা আহাদ আলী বলেন আমরা বড় বড় গর্ত ও কাদার মধ্যে দোকানদারী করতে পারছি না । ছেলে মেয়েরা স্কুলে যেতে পারছে না তাদের খুব কষ্ট হয় । আমরা কয়েকবার এমপি মহাদয়ের কাছে দরখাস্ত করেছি কিন্তু কিছুই পেলাম না। মোটরবাইক নিয়ে পানিতে গর্তের মধ্যে পড়ে যাওয়া নাম প্রকাশে অনিচ্ছুক পথচারী বলেন দেশে কত উন্নয়ন হচ্ছে,আসলে আমাদের কপাল খারাপ, দোষ কাউকে দিবো না আমরা সঠিক জনপ্রতিনিধি নির্বাচন করতে ব্যার্থ হয়েছি।
তালা উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ নুরুল ইসলাম, আওয়ামী মৎস্যজীবী লীগ এর তালা উপজেলা সাধারণ সম্পাদক এস এম সোহাগ হোসেন রানা সহ সরকারি দলের একাধিক নেতাকর্মীদের কাছে পাটকেল ঘাটার চরম ভোগান্তিতে মানুষ নেই কোন রাস্তা পানিতে তলিয়ে বানিজ্যিক নগর, স্কুল কলেজ ও চিকিৎসা সেবা নিতে আসা মানুষ চরম বিপাকে এমন প্রশ্নের জবাবে তারা দায়সারা বক্তব্য দিয়ে অভিযোগের তীর ছুড়লেন সরাসরি সাতক্ষীরা- ১ এর মাননীয় সংসদ সদস্য এ্যাড, মোস্তফা লুৎফুল্লাহ এমপির দিকে।
পাটকেলঘাটা বাজার কমিটি না থাকায় পদাধিকার বলে সভাপতির দায়িত্বে থাকা সরুলিয়া ইউপি চেয়ারম্যান শেখ আব্দুল হাই বলেন, নির্বাচিত হওয়ার পর বাজার উন্নয়নে স্থানীয় সংসদ সদস্যের দ্বারস্থ হয়েছি । তার পরামর্শে উপজেলা প্রকৌশলীকে নিয়ে বাজারের জনগুরুত্বপূর্ণ রাস্তা মাপ জরিপ করা হয়েছে। পর্যায়ক্রমে রাস্তার কাজ করা হবে বলে কর্মকর্তারা আমাদেরকে আশ্বস্থ করেছেন।
তালা উপজেলা প্রকৌশলী রথীন্দ্রনাথ হালদার জানান, পাটকেলঘাটা বাজারের রাস্তাগুলো অনুমোদনের অপেক্ষায় আছে। অনুমোদন পেলে টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে কাজ শুরু হবে।

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর :

সম্পাদক মণ্ডলীর সভাপতি:

এম এ কাশেম ( এম এ- ক্রিমিনোলজি).....01748159372

alternatetext

সম্পাদক ও প্রকাশক:

মো: তুহিন হোসেন (বি.এ অনার্স,এম.এ)...01729416527

alternatetext

বার্তা সম্পাদক: দৈনিক আজকের সাতক্ষীরা

সিনিয়র নির্বাহী সম্পাদক :

মো: মিজানুর রহমান ... 01714904807

নিবার্হী সম্পাদক :

এস.এম আবু রায়হান (বি.বি.এ)...01735045426

© All rights reserved © 2020-2023
প্রযুক্তি সহায়তায়: csoftbd