1. nokhatronews24@gmail.com : ajkarsatkhiradarpan darpan : ajkarsatkhiradarpan darpan
  2. install@wpdevelop.org : sk ferdous :
করোনা মহামারির মাঝে ওষুধের বিকল্প কয়েকটি ভেষজ উপাদান - আজকের সাতক্ষীরা দর্পণ
বুধবার, ১২ জুন ২০২৪, ০৯:১১ অপরাহ্ন
২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ খবর :
📰মার্চ ও এপ্রিলে খুলনা রেঞ্জের শ্রেষ্ঠ পুলিশ সুপার হলেন মুহাম্মদ মতিউর রহমান সিদ্দিকী📰গৃহহীন ও ভূমিহীনমুক্ত হলো সাতক্ষীরা📰দেবহাটায় প্রতিবন্ধী তরুণীকে গণধর্ষণ, গ্রেপ্তার-৩📰কুলিয়ায় বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য পরিচর্যা বিষয়ক স্কুল-বেস ক্যাম্পেইন📰বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের প্রস্তুতি সভা📰তালার নারী প্রতারক মিতা দেবহাটায় আটক📰পাইকগাছায় অস্বাভাবিক ভোট বৃদ্ধির প্রতিবাদ ও ৫ টি কেন্দ্রে পুনরায় ভোট গ্রহনের দাবীতে পরাজিত প্রার্থীর সংবাদ সম্মেলন📰পাইকগাছায় ৬ষ্ঠ উপজেলা নির্বাচন অনুষ্ঠিত📰ঈদুলকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে দেবহাটার কর্মকাররা📰শ্যামনগরে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

করোনা মহামারির মাঝে ওষুধের বিকল্প কয়েকটি ভেষজ উপাদান

প্রতিবেদকের নাম :
  • হালনাগাদের সময় : শুক্রবার, ৯ জুলাই, ২০২১
  • ৭১ সংবাদটি পড়া হয়েছে
  1. করোনা মহামারির মাঝে ওষুধের বিকল্প কয়েকটি ভেষজ উপাদা
    নক্ষত্র ডেস্ক: করোনা মহামারির মাঝে সবাই কমবেশি আতঙ্কিত। এর ভয়াবহতা থেকে বাঁচতে অনেকেই নিচ্ছেন নানারকম পদক্ষেপ। তবু এটির প্রকোপ বেড়েই চলেছে। এর প্রতিকারে অনেকেই আবার বেছে নিচ্ছেন বিভিন্ন রকম ভেষজ উপাদানকে। করোনা ছাড়াও বিভিন্ন রোগের প্রতিকারে আমাদের নির্ভর করতে হচ্ছে নানারকম ওষুধের ওপর। রোগ বেশি হয়ে গেলে আবার খেতে হয় অ্যান্টিবায়োটিক ওষুধও। এটি মূলত খাওয়া হয় শরীরে রোগ সৃষ্টিকারী বিভিন্ন ভাইরাস ও ব্যাক্টেরিয়া মেরে ফেলতে। অ্যান্টিবায়োটিক আমাদের শরীরের ওপরে ফেলে নানারকম ক্ষতিকারক প্রভাব।
    এর বাইরেও রোগ নিরাময়ে ব্যবহার হয়ে আসছে বিভিন্ন রকমের ভেষজ উপাদান। আর এগুলোর ক্ষতিকারক প্রভাব বিভিন্ন অ্যান্টিবায়োটিকের তুলনায় কম। কিন্তু এ ভেষজ উপাদানগুলো চাইলেই ব্যবহার করতে পারি বিভিন্ন রোগের ওষুধের বিকল্প হিসেবে। এতে এগুলো আমাদের স্বাস্থ্যে ক্ষতিকারক প্রভাব ফেলবে না।
    আমাদের হওয়া সাধারণ রোগের প্রতিকার হিসেবে প্রথমেই অ্যান্টিবায়োটিক ব্যবহার না করে ভেষজ উপাদান ব্যবহার করা উচিত। কিন্তু আমরা অনেকেই জানি না কোনো ভেষজ উপাদান কোনো রোগের নিরাময়ে ব্যবহার করা যাবে। তাই জানুন বিভিন্ন ভেষজ উপাদানগুলো, যা কাজ করে অ্যান্টিবায়োটিক হিসেবে—
    হলুদ:- অনেক আগে থেকেই বিভিন্ন ঔষধি কাজে ব্যবহার করে আসা হয় হলুদ। এতে থাকে ‘কার্কিউমিন’ যা ব্যক্টেরিয়া ও ফাংগালের বিরুদ্ধে লড়াই করে। তাই হলুদ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সব ধরনের সংক্রমণ রোধে কার্যকরী হিসেবে কাজ করে।
    আমলকী:- আমাদের পেটের বিভিন্ন রোগ নিরাময়ে আমলকী অনেক কার্যকরী হিসেবে কাজ করে। এ ছাড়া এটি সব ধরনের ক্রনিক ইনফেকশনের আক্রমণে বাধা প্রদান করে।
    হরীতকী:- এটি আমাদের পেটে জমে থাকা বায়ু বের করে দিতে সাহায্য করে। এ ছাড়া এটি পেটের নানা রকম জীবাণুনাশ করার পাশাপাশি পেট ফাঁপা কমাতে ও কোষ্ঠকাঠিন্য কমাতে কার্যকরী।
    আদা:- আদা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। এটি শরীরকে গরম রাখতে ও শরীরের জীবাণুকে বিস্তার লাভ রোধ করতে সাহায্য করে। আর এটি শরীরের বিপাকক্ষমতা বাড়াতেও সাহায্য করে।
    লবঙ্গ:- গলাব্যথা, টনসিল ও ল্যারিনজাইটিসের মতো সমস্যাকে রোধ করতে সাহায্য করে লবঙ্গ। এ ছাড়া এটি গলাব্যথা এবং গলায় বিভিন্ন ব্যাক্টেরিয়াল ইনফেকশন রোধ করে।
    গোলমরিচ:- এটি জ্বরনাশক হিসেবে ব্যবহার করা যায়। আর এটি যে কোনো ব্যাক্টেরিয়াল ইনফেকশনকেও কমাতে সাহায্য করে।
    থানকুনি পাতা: প্রতিদিন ১০টি থানকুনি পাতা চিবিয়ে খেলে এটি অনেক উপকারে আসে। এটি আমাশয়, জিয়ার্ডিয়ার জীবাণু মারতে কার্যকরী।
    বিড়ঙ্গ:-এটি শরীরের সব ধরনের রোগ সৃষ্টিকারী জীবাণুকে ধ্বংস করতে পারে। গরম পানিতে এটি পান করলেই মিলবে অনেক উপকার।
    আনারস পাতা:- আনারসের পাতার নিচের সাদা অংশ নিয়ে সেটি রস করে খেলে মিলবে পেটের কৃমি বা প্যারাসাইট থেকে প্রতিকার।
    তুলসি পাতা:- তুলসিপাতায় বিশেষ ধরনের অ্যালকালয়েড থাকায় এটি জ্বর-সর্দি-কাশি নিরাময়ে অনেক ভালো কাজ করে। এ ছাড়া এটি শরীরে শ্লেষ্মা বিনাশেও অনেক উপকারী।
    দারুচিনি:- সব ধরনের রোগজীবাণু প্রতিহত করতে অনেক কার্যকরী হচ্ছে দারুচিনি। এটির রয়েছে সরাসরি জীবাণুকে ধ্বংস করার মতো ক্ষমতা। এ ছাড়া এটি শ্বাসযন্ত্রের সব ধরনের সংক্রমণ বিনাশে কার্যকরী।
    বাসকপাতা:- বাসকপাতার রস বা এটি ফোটানো পানি শরীরের জন্য অনেক উপকারী। এটি আমাদের শুকনো কাশি, জমে থাকা কফ এবং কাশির সঙ্গে রক্তপাত হওয়ার সমস্যাকে নিরাময় করেতে পারে। এ ছাড়া এটি লিভারের জন্যও অনেক উপকারী।
    কালমেঘ:- এটি জ্বর কমাতে উপকারী। এ ছাড়া এটি লিভারের জন্য এবং পেটের যে কোনো সংক্রমণ রোধে কার্যকরী হিসেবে কাজ করে।

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর :

সম্পাদক মণ্ডলীর সভাপতি:

এম এ কাশেম ( এম এ- ক্রিমিনোলজি).....01748159372

alternatetext

সম্পাদক ও প্রকাশক:

মো: তুহিন হোসেন (বি.এ অনার্স,এম.এ)...01729416527

alternatetext

বার্তা সম্পাদক: দৈনিক আজকের সাতক্ষীরা

সিনিয়র নির্বাহী সম্পাদক :

মো: মিজানুর রহমান ... 01714904807

© All rights reserved © 2020-2023
প্রযুক্তি সহায়তায়: csoftbd