1. nokhatronews24@gmail.com : ajkarsatkhiradarpan darpan : ajkarsatkhiradarpan darpan
  2. install@wpdevelop.org : sk ferdous :
সাতক্ষীরা সদররের শিবপুরে ড্রেজার মেশিনে অবৈধভাবে বালু উত্তোলন অপ্রতিরোধ্য! - আজকের সাতক্ষীরা দর্পণ
বুধবার, ১২ জুন ২০২৪, ১০:১৪ অপরাহ্ন
২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ খবর :
📰মার্চ ও এপ্রিলে খুলনা রেঞ্জের শ্রেষ্ঠ পুলিশ সুপার হলেন মুহাম্মদ মতিউর রহমান সিদ্দিকী📰গৃহহীন ও ভূমিহীনমুক্ত হলো সাতক্ষীরা📰দেবহাটায় প্রতিবন্ধী তরুণীকে গণধর্ষণ, গ্রেপ্তার-৩📰কুলিয়ায় বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য পরিচর্যা বিষয়ক স্কুল-বেস ক্যাম্পেইন📰বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের প্রস্তুতি সভা📰তালার নারী প্রতারক মিতা দেবহাটায় আটক📰পাইকগাছায় অস্বাভাবিক ভোট বৃদ্ধির প্রতিবাদ ও ৫ টি কেন্দ্রে পুনরায় ভোট গ্রহনের দাবীতে পরাজিত প্রার্থীর সংবাদ সম্মেলন📰পাইকগাছায় ৬ষ্ঠ উপজেলা নির্বাচন অনুষ্ঠিত📰ঈদুলকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে দেবহাটার কর্মকাররা📰শ্যামনগরে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

সাতক্ষীরা সদররের শিবপুরে ড্রেজার মেশিনে অবৈধভাবে বালু উত্তোলন অপ্রতিরোধ্য!

প্রতিবেদকের নাম :
  • হালনাগাদের সময় : সোমবার, ১১ অক্টোবর, ২০২১
  • ৫৭ সংবাদটি পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরা সদর উপজেলার , ৫ নং শিবপুর ইউনিয়নের হরিশপুর গ্রামের দক্ষিণ পাড়া (বারোপোতা সংলগ্ন) এলাকায় কৃষি জমি থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। উপজেলার পরানদাহ গ্রামের রেজাউল ইসলামের ছেলে নাজমুল ইসলাম ক্ষমতার দাপট দেখিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করেই চলেছে। একাধিত বার এলাকাবাসী নিষেধ করার পরেও অবৈধভাবে বালু উত্তোলন করা বন্ধ হয়নি। তাছাড়া কৃষি জমি বা ভূগর্ভের বালি উত্তোলন সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ করা হলেও প্রকাশ্যে বালি উত্তোলনের ঘটনায় এলাকার মানুষের মধ্যে নানা প্রশ্নের সৃষ্টি হচ্ছে। এলাকাবাসীর বলেন, ভবিষ্যতে আমাদের বড় ক্ষয়-ক্ষতি হইতে পারে।
৫ নং শিবপুর ইউনিয়নের হরিসপুর রাস্তার পাশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে। ক্ষমতার দাপটে। বালু ভরাটের জন্য সরকার বালু মহল থেকে বালু নিয়ে ব্যবহারের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিয়েছেন কী? জনমানুষের ক্ষতির কথা চিন্তা না করে বসতবাড়ির পাশে হরিসপুরে কৃষি জমি থেকে বা ভূগর্ভের বালি ড্রেজার মেশিনের সাহায্যে অবৈধপন্থায় বালু উঠিয়ে অন্য জায়গা ভরাট কারা হচ্ছে। বালু উত্তোলনের কর্মকান্ডে আতঙ্কিত হয়ে পড়েছে এলাকার সাধারণ মানুষরা।
ফলে,পাশের জমির মালিকদের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভবনা রয়েছে। একারনে পাশের জমির মালিকগন দ্বারে দ্বারে ঘুরছেন বালি উত্তোলন বন্ধ করার জন্য।
সরোজমিনে গিয়ে দেখা গেছে,নাজমুল ইসলাম তার জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে যাচ্ছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বালু ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী পাম্প, ড্রেজিং বা অন্য কোন উপায়ে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবেনা। ওই আইনের (৩) উপধারা (২) এ বলা হয়েছে ড্রেজিং কার্যক্রমে বাল্কহেড প্রচলিত ভলগেট, ড্রেজার ব্যবহার করা যাবেনা। এভাবে বালু উত্তোলন আইনত দন্ডনীয় অপরাধ বলে বিবেচিত হবে। বিদ্যমান আইনকে অবজ্ঞা করে দীর্ঘ দিন অবৈধ বালু উত্তোলন অব্যাহত থাকায় জনমনে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
তবে, স্থানীয় কয়েকজন সচেতন ব্যাক্তি জানান, তারা পল্ট্রি খামার করার কথা বলে জমি থেকে বালু করছে।
এলাকাবাসী জানান, বালু উত্তোলনের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছেন।
সাতক্ষীরা জোনের পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি সাংবাদিকদেরকে বলেন আপনারা একটা নিউজ করেন তার পরে আমরা ব্যবস্থা নেবো।
গতকাল সকালে সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা কাছে জানতে চাইলে তিনি বলেন,এ বিষয়ে আমার জানা নেই। তবে,বালু উত্তোলনের ঘটনাস্থলে গিয়ে সত্যতা নিশ্চিত হলে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
এদিকে,স্থানীয় তথ্য অনুযায়ী গতকাল সন্ধ্যা পর্যন্ত বালু উত্তোলন করলেও প্রশাসনের কেউ ঘটনাস্থলে পৌঁছায়নি। উল্টো বালু উত্তোলনকারীরা স্থানীয় অভিযোগকারীদের গাছ কাটা ও চাঁদাবাজি মামলা দেওয়ার হুমকি দেয়।

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর :

সম্পাদক মণ্ডলীর সভাপতি:

এম এ কাশেম ( এম এ- ক্রিমিনোলজি).....01748159372

alternatetext

সম্পাদক ও প্রকাশক:

মো: তুহিন হোসেন (বি.এ অনার্স,এম.এ)...01729416527

alternatetext

বার্তা সম্পাদক: দৈনিক আজকের সাতক্ষীরা

সিনিয়র নির্বাহী সম্পাদক :

মো: মিজানুর রহমান ... 01714904807

© All rights reserved © 2020-2023
প্রযুক্তি সহায়তায়: csoftbd