1. nokhatronews24@gmail.com : ajkarsatkhiradarpan darpan : ajkarsatkhiradarpan darpan
  2. install@wpdevelop.org : sk ferdous :
সাতক্ষীরার এক স্কুলে ৫০ বাল্যবিয়ে - আজকের সাতক্ষীরা দর্পণ
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৫০ পূর্বাহ্ন
১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ খবর :
📰কানাডায় কনসুলেট জেনারেল হলেন দেবহাটার ফারুক হোসেন📰মহাপরিচালকের ব্যাজে ভূষিত হলেন দেবহাটার বীরু📰জেলা সাংবাদিক এসোসিয়েন সাতক্ষীরা’র উদ্যোগে জাকজমকপূর্ণ বনভোজন অনুষ্ঠিত📰সেঁজুতিকে ফুলের শুভেচ্ছা জানিয়েছেন সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ📰দেবহাটায় ওয়ারেন্টভুক্ত দুই আসামি গ্রেপ্তার📰ভাষা সৈনিক লুৎফর সরদারের স্মৃতিতে শ্রদ্ধা নিবেদন📰দেবহাটায় লাগসই প্রযুক্তি শীর্ষক সেমিনার ও প্রদর্শনী📰দেবহাটায় দরিদ্র জনগোষ্ঠীর মাঝে গরু বিতরণ📰পাইকগাছা সুবিধা বনঞ্চিত শিশুেদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেন মেয়র সেলিম জাহাঙ্গীর📰গণ টেলিভিশন অনুমোদন পাওয়ায় প্রতিষ্ঠানটির (সিইও) আনিসকে জেলা সাংবাদিক এ্যাসোসিয়েনের পক্ষ থেকে অভিনন্দন

সাতক্ষীরার এক স্কুলে ৫০ বাল্যবিয়ে

প্রতিবেদকের নাম :
  • হালনাগাদের সময় : বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১
  • ১১ সংবাদটি পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক: সাতক্ষীরা সদর উপজেলার আলীপুর আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে অনুষ্ঠানের আয়োজন করে একটি বেসরকারি উন্নয়ন সংস্থা। ২০১৯ সালে আয়োজিত এই অনুষ্ঠানে সব শিক্ষার্থীকে বাল্যবিয়ে না করার শপথ করানো হয়। সে সময় প্রত্যেক শিক্ষার্থীকে একটি ডাটাবেজের আওতায় এনে লাল কার্ড প্রদান করে উপজেলা প্রশাসন। সাতক্ষীরায় বিভিন্ন বেসরকারি সংস্থা ও প্রশাসনের উদ্যোগে এরকম নানা কর্মসূচির কারণে বাল্যবিয়ের হার প্রায় অর্ধেকে নেমে আসে। কিন্তু করোনাকালে সেই চিত্র পাল্টে গেছে।
গত দেড় বছরে জেলায় প্রায় ৩০০ বাল্যবিয়ের আয়োজন করা হয়। তার মধ্যে প্রশাসন থেকে বন্ধ করা হয়েছে ২২০টি। আরও গোপনে ৫০টি বাল্যবিয়ে সম্পন্ন হয়েছে। বাল্যবিয়ের শিকার ৫০ ছাত্রীই আলীপুর আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের। করোনার দেড় বছরে বিভিন্ন সময়ে তাদের বিয়ে হয়েছে।
সাতক্ষীরা জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উপ-পরিচালক এ কে এম শফিউল আজম বলেন, গত আগস্ট মাসে ২২টি বাল্যবিয়ে প্রতিরোধ করা হয়েছে। এর মধ্যে তালায় ১৫টি ও সদরে ৭টি। আর করোনাকালের শুরু থেকে গত মাস (আগস্ট) পর্যন্ত ১৪৯টি বাল্যবিবাহ প্রতিরোধ হয়েছে। স্কুল-কলেজ খোলার পর এ বিষয়ে সার্বিক তথ্য পাওয়া সহজ হবে বলে জানান তিনি।
আলীপুর আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয় সূত্রে জানা গেছে, বাল্যবিয়ের শিকার ৫০ ছাত্রীর মধ্যে দশম শ্রেণির ১৪, নবম শ্রেণির ৭ ও অষ্টম শ্রেণির ১১ জন। এছাড়া ১৮ জন এসএসসি পরীক্ষার্থীও রয়েছে। এসব স্কুলছাত্রী ১৪ থেকে ১৭ বছর বয়সের।
প্রধান শিক্ষক মো. আব্দুল লতিফ বলেন, ২০২০ সালে স্কুলের ৩২ জন ছাত্রীর বিয়ে হয়। ৬৮ জন এসএসসি পরীক্ষার্থীর মধ্যে ২১ জন ফরম করেনি। এ বিষয়ে খোঁজ-খবর নিতে গিয়ে বাল্যবিয়ের তথ্য বেরিয়ে আসে।
তিনি আরও জানান, দুই মাস আগে তিনি জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে ৪৭ জন ছাত্রীর বিয়ে হওয়ার তালিকা পাঠিয়েছেন। করোনাকালে এই স্কুলের ৬৬ জন ছাত্রীর বিয়ে হয়েছে। তাদের মধ্যে ৫০টিই বাল্যবিয়ে।
বাল্যবিবাহ নিরোধ কমিটির সদস্য স্থানীয় কাজি মো. রেজাউল করিম বলেন, বাল্যবিয়ে আইন সঙ্গত না হওয়ায় নিবন্ধনও হয় না। নিবন্ধন ফরমের নকল বিধিবহির্ভূতভাবে বিভিন্ন দোকান বিক্রি করে। কিছু মাওলানা কাজি সেজে সেই সব নকল ফরমে বিয়ে পড়ান।
আলিপুর ইউনিয়ন পরিষদের সচিব কাঞ্চন কুমার দে বলেন, এক স্কুলের এতগুলো ছাত্রীর বিয়ে কীভাবে হয়েছে, তা জানা নেই। এ বিষয়ে ইউনিয়ন পরিষদের কাছে কোনও তথ্য নেই। গত এক বছরে যাদের বিয়ে হয়েছে সবার বয়স ১৮ বছরের ওপরে। তবে গোপনে বাল্যবিয়ে হয়ে থাকলে সেই তথ্য ইউনিয়ন পরিষদে জানায় না।
বেসরকারি উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেনের সাতক্ষীরার কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, করোনার আগে জেলায় বাল্যবিয়ের হার অর্ধেকে নেমে এসেছিল। গত দেড় বছর করোনার কারণে স্কুল বন্ধ থাকায় সেই হার বেড়েছে।
বাল্যবিয়ের বিষয়ে জানতে চাইলে সাতক্ষীরা জেলা শিক্ষা কর্মকর্তা এস এম আব্দুল্লাহ আল মামুন বলেন, ২৫টি বাল্যবিয়ের বিষয়ে তিনি নিশ্চিত হয়েছেন।
সাতক্ষীরা সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতেমা-তুজ-জোহরা বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত সদর উপজেলায় ৪৯টি বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে।
সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, বাল্যবিয়ে প্রতিরোধে নির্বাহী ম্যাজিস্ট্রটরা সক্রিয় রয়েছেন। খবর পাওয়া মাত্র অভিযান চালিয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেন তারা।

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর :

সম্পাদক মণ্ডলীর সভাপতি:

এম এ কাশেম ( এম এ- ক্রিমিনোলজি).....01748159372

alternatetext

সম্পাদক ও প্রকাশক:

মো: তুহিন হোসেন (বি.এ অনার্স,এম.এ)...01729416527

alternatetext

বার্তা সম্পাদক: দৈনিক আজকের সাতক্ষীরা

সিনিয়র নির্বাহী সম্পাদক :

মো: মিজানুর রহমান ... 01714904807

নিবার্হী সম্পাদক :

এস.এম আবু রায়হান (বি.বি.এ)...01735045426

© All rights reserved © 2020-2023
প্রযুক্তি সহায়তায়: csoftbd