1. nokhatronews24@gmail.com : ajkarsatkhiradarpan darpan : ajkarsatkhiradarpan darpan
  2. install@wpdevelop.org : sk ferdous :
রাঘববোয়ালদেরও ছাড় দেবেন না কিম - আজকের সাতক্ষীরা দর্পণ
বুধবার, ২৯ মে ২০২৪, ০১:৪৬ পূর্বাহ্ন
১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ খবর :
📰দুর্নীতির অভিযোগে সাতক্ষীরা সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল গনি স্ট্যান্ড রিলিজ📰এবারও ঘূর্ণিঝড়ের তান্ডব থেকে সাতক্ষীরাকে বাঁচালো সুন্দরবন📰রেমাল আমাগো পথে বসিয়ে দেছে📰ঘূর্ণিঝড় রেমালের আঘাতে সাতক্ষীরায় ১৪৬৮ বাড়িঘর বিধ্বস্ত📰দেবহাটায় ৮টি পরোয়ানাভুক্ত আসামী গ্রেপ্তার📰চাঞ্চল্যকর ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী কলারোয়ার রিপন গ্রেপ্তার📰ঘূর্ণিঝড় রিমালের পর আসছে পাকিস্তানের আসনা📰বাঁধ উপচে লোকালয়ে পানি প্রবেশের আশঙ্কা📰রেমাল আতঙ্কে সাতক্ষীরার উপকূলের মানুষঃ ঝূঁকিপূর্ণ বেড়িবাঁধ নিয়ে শঙ্কা📰পাইকগাছায় উপজেলা পরিষদ নির্বাচনে চুড়ান্ত প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সাথে মতবিনিময় সভা

রাঘববোয়ালদেরও ছাড় দেবেন না কিম

প্রতিবেদকের নাম :
  • হালনাগাদের সময় : শনিবার, ৩ জুলাই, ২০২১
  • ৫৯ সংবাদটি পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন এক নাটকীয় চরিত্র। কিমের সবকিছুই যেন রহস্যে ঘেরা। নিজ দেশের অভ্যন্তরে কী ঘটছে তা সহজে প্রকাশ করেন না কিম। যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দেওয়া, দক্ষিণ কোরিয়াকে চোখ রাঙানো, উধাও হয়ে যাওয়া, ওজন কমে যাওয়া কিমের সবকিছু নিয়েই তাই গণমাধ্যমে বিশেষ করে পাশ্চাত্য গণমাধ্যমে চলে নানা আলোচনা। কিমকে নিয়ে গুঞ্জনেরও শেষ নেই।
ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার পলিটব্যুরোর শীর্ষ পর্যায়ে রদবদল ঘটাতে যাচ্ছেন কিম। আগামী মঙ্গলবার তিনি পলিটব্যুরোর সদস্যদের সঙ্গে বৈঠকে বসবেন। বার্তা সংস্থার রয়টার্সের এক বিশ্লেষণে বলা হয়েছে, কিম যে রদবদল ঘটাতে চলেছেন তাতে রাঘববোয়ালেরাও পার পাবেন না। পলিটব্যুরোর শীর্ষ পর্যায়ের অথবা এলিট সদস্যদের ক্ষেত্রে বড় ধরনের বদল আনতে চলেছেন তিনি।
উত্তর কোরিয়া সম্পর্কে যেকোনো তথ্যের প্রধান উৎস দেশটির সরকারি গণমাধ্যম। দেশটির সরকারি গণমাধ্যমের খবর বলছে, দায়িত্বে অবহেলার জন্য দলের নির্বাহী সদস্যদের তীব্র ভর্ৎসনা করেছেন কিম। করোনাভাইরাসের সংক্রমণের সময়োপযোগী দীর্ঘমেয়াদি কর্মসূচি বাস্তবায়নে তাঁদের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগও তুলেছেন কিম।
উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কোরীয় সেন্ট্রাল নিউজ এজেন্সির খবর বলছে, মঙ্গলবারের বৈঠকে নতুন পলিটব্যুরো সদস্য ও দলের সেন্ট্রাল কমিটির সেক্রেটারি নির্বাচন করা হবে। তবে দল থেকে কাদের বহিষ্কার করা হচ্ছে, তা জানানো হয়নি। করোনাভাইরাসের সংক্রমণের সময় সৃষ্ট সংকটের জন্য যাঁদের ভর্ৎসনা করা হয়েছে, তাঁদেরই বহিষ্কার করা হচ্ছে কি না, তা–ও স্পষ্ট করা হয়নি। ম্যাডেন বলছেন, উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে রি বড় ধরনের ভূমিকা পালন করেছেন। রিকে আদৌ পদচ্যুত করা হবে কি না, তা নিশ্চিত নয়। বৈঠকের পরেই তা জানা যাবে। তবে তাঁকে বরখাস্ত করা হলে তা হবে উত্তর কোরিয়ার রাজনীতিতে বড় ধরনের পরিবর্তন।
উত্তর কোরিয়াবিষয়ক যুক্তরাষ্ট্রভিত্তিক থার্টি এইট নর্থ প্রোজেক্টের বিশ্লেষক মিখাইল ম্যাডেন বলেন, এ ধরনের বৈঠক ও রদবদলের ঘটনা ব্যতিক্রমী। ম্যাডেন মনে করেন, উত্তর কোরিয়ার মতো একনায়কতান্ত্রিক দেশে ব্যক্তিপর্যায়ে কারও ক্ষতি করার জন্য এ ধরনের অনিয়মিত রাজনৈতিক বৈঠকের আয়োজন করতে পারেন কিম। এ ধরনের বৈঠক উত্তর কোরিয়ায় চলমান রাজনৈতিক অস্থিরতার আভাস দেয়।
উত্তর কোরিয়ার সাবেক কূটনীতিক থায়ে ইয়োং-হো এখন দক্ষিণ কোরিয়ায় আইনপ্রণেতা হিসেবে দায়িত্ব পালন করছেন। উত্তর কোরিয়া ইস্যুতে এক বিশ্লেষণে তিনি বলেন, ২০১৩ সালে কিম শীর্ষ সামরিক পরিষদের (ন্যাশনাল ডিফেন্স কমিশন) উপপ্রধানের পদ থেকে তাঁর চাচা জ্যাং সং-থায়েককে অপসারণ করেন। তাঁর চাচাকে মৃত্যুদণ্ডাদেশ দেন। এ ছাড়া সং-থায়েকের দুই সহযোগীর মৃত্যুদণ্ড কার্যকর করেন। ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়ার রাজনীতিতে বড় ধরনের নাটকীয়তা ঘটতে যাচ্ছে আগামী মঙ্গলবারের বৈঠকে।
থার্টি এইট নর্থের আরেক বিশ্লেষক রাচেল মিনইয়ং লি বলছেন, গত বছর থেকে কিম তাঁর দলে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ তুলে রদবদল শুরু করেছেন। কিম সে সময় দলের শীর্ষ কয়েকজন কর্মকর্তাকে রদবদল করেন। এ ছাড়া কিম সেনাবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তাদের একের পর এক বদলি করেন। পদমর্যাদা লাঘব করেন। সেনাবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তাদের পুনর্বহালও করা হয়েছে। মিনইয়ং লি আরও বলেন, যাঁরা নির্দেশনা ও নিয়ম অনুসরণ করতে ব্যর্থ হয়েছেন, কিম তাঁদের বরখাস্ত করেছেন অথবা পদমর্যাদা লাঘব করেছেন। তাঁরা যত বেশি দিন ধরে যত উচ্চপদেই থাকুন না কেন, তাঁদের বরখাস্ত করা হয়েছে।
তবে এ সপ্তাহে কাদের নিয়োগ দেওয়া হয়েছে বা বরখাস্ত করা হয়েছে, তা স্পষ্ট করে জানায়নি উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যম। সরকারি টিভিতে প্রচারিত খবরের সূত্র ধরে কয়েকজন বিশ্লেষক বলছেন, দলের সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান ও পলিটব্যুরোর স্ট্যান্ডিং কমিটির সদস্য রি পিয়ং চল, সেনাবাহিনীর জেনারেল স্টাফের প্রধান প্যাক জং চন, দলের সেক্রেটারি এবং বিজ্ঞান ও শিক্ষাবিষয়ক বিভাগের পরিচালক শোয়ে স্যাং গনকে বরখাস্ত করা হতে পারে।
দক্ষিণ কোরিয়ার ইউনিফিকেশন মন্ত্রণালয়ের উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কবিষয়ক এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, রি পিয়ং চল, প্যাক জং চন এবং শোয়ে স্যাং গনকে রদবদল করার সম্ভাবনা রয়েছে।
এদিকে ম্যাডেন বলছেন, উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে রি বড় ধরনের ভূমিকা পালন করেছেন। রিকে আদৌ পদচ্যুত করা হবে কি না, তা নিশ্চিত নয়। বৈঠকের পরেই তা জানা যাবে। তবে তাঁকে বরখাস্ত করা হলে তা হবে উত্তর কোরিয়ার রাজনীতিতে বড় ধরনের পরিবর্তন। ম্যাডেন আরও বলেন, রিকে বরখাস্ত করা হলে বেশ কয়েক বছর পরে উত্তর কোরিয়ার প্রধান অভিজাতদের মধ্যে বড় ধরনের বদল আসবে।
সিউলে ইউনিভার্সিটি অব নর্থ কোরিয়া স্টাডিজের অধ্যাপক ইয়াং মু-জিন বলেন, রি ও প্যাক সেনাবাহিনীর চালের মজুত ছাড়াতে ব্যর্থ হয়েছেন। আর শোয়ে করোনা মহামারি সম্পর্কিত নীতি এবং যোগাযোগের ক্ষেত্রে সমন্বয় ঘটাতে ব্যর্থ হয়েছেন।
ইয়াং আরও বলেন, পলিটব্যুরোর বৈঠকে এসব বিষয় ফাঁস করে কিম দলের কর্মকর্তাদের একধরনের হুঁশিয়ারি দিতে চান। আর সেটা হলো যত রাঘববোয়াল কর্মকর্তারা থাকুন না কেন ভুল করলে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর :

সম্পাদক মণ্ডলীর সভাপতি:

এম এ কাশেম ( এম এ- ক্রিমিনোলজি).....01748159372

alternatetext

সম্পাদক ও প্রকাশক:

মো: তুহিন হোসেন (বি.এ অনার্স,এম.এ)...01729416527

alternatetext

বার্তা সম্পাদক: দৈনিক আজকের সাতক্ষীরা

সিনিয়র নির্বাহী সম্পাদক :

মো: মিজানুর রহমান ... 01714904807

নিবার্হী সম্পাদক :

এস.এম আবু রায়হান (বি.বি.এ)...01735045426

© All rights reserved © 2020-2023
প্রযুক্তি সহায়তায়: csoftbd