1. nokhatronews24@gmail.com : ajkarsatkhiradarpan darpan : ajkarsatkhiradarpan darpan
  2. install@wpdevelop.org : sk ferdous :
মালয়েশিয়ার নতুন রাজা সুলতান ইব্রাহিম - আজকের সাতক্ষীরা দর্পণ
বুধবার, ১২ জুন ২০২৪, ০৯:০১ অপরাহ্ন
২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ খবর :
📰মার্চ ও এপ্রিলে খুলনা রেঞ্জের শ্রেষ্ঠ পুলিশ সুপার হলেন মুহাম্মদ মতিউর রহমান সিদ্দিকী📰গৃহহীন ও ভূমিহীনমুক্ত হলো সাতক্ষীরা📰দেবহাটায় প্রতিবন্ধী তরুণীকে গণধর্ষণ, গ্রেপ্তার-৩📰কুলিয়ায় বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য পরিচর্যা বিষয়ক স্কুল-বেস ক্যাম্পেইন📰বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের প্রস্তুতি সভা📰তালার নারী প্রতারক মিতা দেবহাটায় আটক📰পাইকগাছায় অস্বাভাবিক ভোট বৃদ্ধির প্রতিবাদ ও ৫ টি কেন্দ্রে পুনরায় ভোট গ্রহনের দাবীতে পরাজিত প্রার্থীর সংবাদ সম্মেলন📰পাইকগাছায় ৬ষ্ঠ উপজেলা নির্বাচন অনুষ্ঠিত📰ঈদুলকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে দেবহাটার কর্মকাররা📰শ্যামনগরে গলায় ফাঁস দিয়ে ছাত্রীর আত্মহত্যা

মালয়েশিয়ার নতুন রাজা সুলতান ইব্রাহিম

প্রতিবেদকের নাম :
  • হালনাগাদের সময় : শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩
  • ১১৪ সংবাদটি পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলীয় রাজ্য জোহরের প্রভাবশালী ও স্পষ্টভাষী সুলতান ইব্রাহিম সুলতান ইসকান্দর দেশটির পরবর্তী রাজা হচ্ছেন। মালয়েশিয়ার রাজপরিবারগুলো তাকে পরবর্তী রাজা নির্বাচন করেছে। শুক্রবার (২৭ অক্টোবর) এক বিবৃতিতে দেশটির শাসকদের সিলমোহর রক্ষাকারী জানিয়েছেন, সুলতান ইব্রাহিম আগামী বছরের ৩১ জানুয়ারি বর্তমান রাজা আল সুলতান আব্দুল্লাহর স্থলাভিষিক্ত হবেন। দক্ষিণপূর্ব এশিয়ার মালয়েশিয়া সংসদীয় গণতন্ত্রের দেশ। রাজা দেশটির রাষ্ট্রপ্রধান। দেশটিতে নয়টি রাজ পরিবার আছে। এই পরিবারগুলোর প্রধানরা পর্যায়ক্রমে পাঁচ বছর মেয়াদের জন্য দেশটির রাজা নির্বাচিত হন।
মালয়েশিয়ায় রাজা মূলত আনুষ্ঠানিক ভূমিকা পালন করেন, কিন্তু দেশটিতে দীর্ঘদিন ধরে রাজনৈতিক অস্থিরতা চলায় সম্প্রতি রাজতন্ত্রের প্রভাব বাড়ছে। ক্ষমতাসীন রাজা তার বিবেচনামূলক ক্ষমতা ব্যবহার করতে প্ররোচিত হচ্ছেন। দেশটিতে রাজার এ ধরনের ক্ষমতা ব্যবহারের ঘটনা বিরল। সুলতান ইব্রাহিম মালয়েশিয়ার অন্যান্য ঐতিহ্যবাহী শাসকদের মতো নন। তিনি রাজনীতি নিয়ে তার মনোভাব খোলাখুলি প্রকাশ করেন। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের সঙ্গে তার সুসম্পর্ক আছে বলেও জানিয়েছেন তিনি। রিয়েল এস্টেট থেকে শুরু করে খনি পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে সুলতান ইব্রাহিমের ব্যবসায়ীক স্বার্থ আছে। তার সংগ্রহে বহু বিলাসবহুল গাড়ি ও মোটরসাইকেল আছে। বর্তমান রাজা আল সুলতান মালয়েশিয়ার রাজনীতিতে অস্বাভাবিক সক্রিয় ভূমিকা পালন করেছেন। দেশটির শেষ তিন প্রধানমন্ত্রীকে বেছে নিয়েছিলেন তিনি।মালয়েশিয়ার ফেডারেল সংবিধান রাজাকে অল্প কিছু বিবেচনামূলক ক্ষমতা দিয়েছে। রাজাকে মূলত প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার পরামর্শমতো চলতে হয়।
মালয়েশিয়ায় নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী বেছে নেওয়া হয়। তবে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা আছে এমন কাউকে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেওয়ার ক্ষমতা আছে রাজার। কিন্তু ২০২০ সালের আগে এই ক্ষমতা কখনোই ব্যবহার করা হয়নি।
মালয়েশিয়া স্বাধীনতা লাভ করার পর থেকে ২০১৮ সাল পর্যন্ত টানা দেশটির ক্ষমতায় ছিল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) । কিন্তু ওই বছর দলটি নির্বাচনে পরাজিত হওয়ার পর মালয়েশিয়ায় রাজনৈতিক অস্থিরতা শুরু হয়। এই অস্থিরতা প্রলম্বিত হতে শুরু করলে রাজা আল সুলতান এই ক্ষমতা ব্যবহার করতে শুরু করেন।
রাজার দণ্ডিত ব্যক্তিদের ক্ষমা করার ক্ষমতাও আছে। আল সুলতানের পূর্বসূরী পঞ্চম সুলতান মুহম্মদ সমকামিতা ও দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত আনোয়ার ইব্রাহিমকে ক্ষমা করেছিলেন। অবশ্য তার বিরুদ্ধে আনা অভিযোগগুলোকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে দাবি আনোয়ারের।
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক রাষ্ট্রীয় তহবিল ওয়ানএমডিবি কেলেঙ্কারির সঙ্গে যুক্ত একটি দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হয়ে গত বছর থেকে কারাদণ্ড ভোগ করছেন। তিনি তার দণ্ড মওকুফের জন্য রাজকীয় ক্ষমার আবেদন করেছেন। ক্ষমতা গ্রহণের পর নতুন রাজা সুলতান ইব্রাহিম নাজিবের এই এই আবেদন পর্যালোচনা করে দেখতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

আপনার সামাজিক মিডিয়ায় এই পোস্ট শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর :

সম্পাদক মণ্ডলীর সভাপতি:

এম এ কাশেম ( এম এ- ক্রিমিনোলজি).....01748159372

alternatetext

সম্পাদক ও প্রকাশক:

মো: তুহিন হোসেন (বি.এ অনার্স,এম.এ)...01729416527

alternatetext

বার্তা সম্পাদক: দৈনিক আজকের সাতক্ষীরা

সিনিয়র নির্বাহী সম্পাদক :

মো: মিজানুর রহমান ... 01714904807

© All rights reserved © 2020-2023
প্রযুক্তি সহায়তায়: csoftbd